বুক জ্বালাপোড়া? জেনে নিন কী খাবেন

লেখক:
প্রকাশ: ১ মাস আগে

বুকে জ্বালাপোড়ার মতো সমস্যা দেখা দিতে পারে অনেকেরই। বিশেষ করে খাবার খাওয়ার পরপরই। এ ধরনের সমস্যা এড়াতে অনেকে ওষুধের দ্বারস্থ হন। তাতে সাময়িক আরাম মেলে ঠিকই কিন্তু পরবর্তীতে পার্শ্ব প্রতিক্রিয়ার ভয় থাকে। এর বদলে খাবারের তালিকার দিকে খেয়াল রাখলে খুব সহজেই বুকে জ্বালাপোড়ার সমস্যা প্রতিরোধ করা সম্ভব। কিছু খাবার নিয়মিত খেলে এ ধরনের সমস্যা থেকে মুক্তি পাবেন। চলুন জেনে নেওয়া যাক-

১. চর্বিহীন প্রোটিন

মুরগির মাংস, মাছ এবং সামুদ্রিক খাবারের মতো চর্বিযুক্ত প্রোটিন উচ্চ চর্বিযুক্ত মাংসের তুলনায় অ্যাসিডিটি বাড়ানোর সম্ভাবনা কম। রান্নার কিছু পদ্ধতি যেমন গ্রিলিং, বেকিং বা স্টিমিং চর্বি কমাতে পারে, যা হজম সহজতর করে তোলে।

২. দানা শস্য

দানা শস্য যেমন বাদামি চাল, গমের রুটি এবং কুইনোতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে, যা স্বাস্থ্যকর হজম বাড়িয়ে দেয়। ফলে বুক জ্বালাপোড়া প্রতিরোধ করতে সাহায্য করে। এগুলো রক্তে শর্করার বৃদ্ধি না করেই শক্তির একটি স্থির উৎস সরবরাহ করে।

৩. মাটির নিচের সবজি

মিষ্টি আলু, গাজর এবং বীটের মতো সবজি ক্ষারীয় এবং কম চর্বিযুক্ত, যা বুক জ্বালাপোড়ায় আক্রান্তদের জন্য আদর্শ খাবার হতে পারে। এছাড়াও এ ধরনের সবজিতে থাকে নানা প্রয়োজনীয় পুষ্টি। যেগুলো আপনার শরীরের জন্য নানাভাবে উপকার করবে।

৪. ভেষজ চা

কিছু ভেষজ চা বুকে জ্বালাপোড়ার সমস্যা কমাতে সাহায্য করে। ভেষজ চা প্রশান্তিদায়ক বৈশিষ্ট্যের জন্য পরিচিত এবং খাদ্যনালীর আস্তরণ রক্ষা করতে সাহায্য করে। এক্ষেত্রে পেপারমিন্ট চা এড়িয়ে চলুন, কারণ এটি বুকে জ্বালাপোড়ার সমস্যা সৃষ্টি করতে পারে।

Facebook Comments
error: Content is protected !!