মিষ্টি কাঁঠাল চেনার উপায়

লেখক:
প্রকাশ: ১১ মাস আগে

বাজারে কাঁঠালের ছড়াছড়ি। স্বাদ, গুণ ও গন্ধের কারণে এটি আমাদের জাতীয় ফল। এর স্বাস্থ্য উপকারিতাও অসংখ্য।

তবে বাজারে গাছপাকা কাঁঠাল খুব একটা পাওয়া যায় না, কারণ কাঁচা অবস্থায়ই কেটে বিক্রির জন্য সংরক্ষণ করা হয়। আর কাঁঠালের বাইরের থেকে যেহেতু ভেতরের অবস্থা বোঝা যায় না, তাই কাঁঠাল কিনে অনেকেই ঠকে যান। হয়তো আগ্রহ নিয়ে কাঁঠাল ভাঙা হলো, খেতে গিয়ে দেখলেন স্বাদ একেবারেই পানসে; অথবা এখনও ভালোভাবে পাকেনি।

ঠকে যাওয়ার ভয়ে কি কাঁঠাল কেনা থেকে বিরত থাকবেন? বরং শিখে নিতে পারেন কিছু উপায়। যার মাধ্যমে আপনি সহজেই বুঝতে পারবেন কাঁঠালটি মিষ্টি হবে কি না। জেনে নিন পাকা ও মিষ্টি কাঁঠাল চেনার উপায়-

* মিষ্টি কাঁঠাল চেনার জন্য প্রথমে দেখতে হবে এর রং। পাকা কাঁঠালের রং হবে আলাদা। যদি দেখেন কাঁঠালটি এখনও অনেকটা সবুজ তাহলে বুঝে নেবেন যে এটি এখনও পাকেনি এবং খেতে মিষ্টি হবে না। যে কাঁঠালের রং হলুদ, সেটি কিনুন। কারণ কাঁঠালের রং হলুদ মানে সেটি পাকা।

* ভালো কাঁঠাল চেনার আরেকটি উপায় হতে পারে হাতের সাহায্যে চেপে দেখা। যে কাঁঠাল কিনতে চাচ্ছেন সেটি আলতো হাতে চেপে দেখুন। যদি দেখেন কাঁঠালটি এখনও শক্ত তাহলে সেটি কেনা থেকে বিরত থাকুন। কাঁঠাল যদি পাকা হয় তবে সেটি অবশ্যই নরম হবে।

* ভালো কাঁঠাল কিনতে চাইলে এর গন্ধ পরীক্ষা করে দেখুন। যদি কাঁঠাল পাকা হয় তবে মিষ্টি এক ধরনের গন্ধ আসবে। যা আপনি কাঁঠালের পাশে দাঁড়ালেই টের পাবেন। আর যদি কাঁঠাল নাকের কাছে নিয়ে শুঁকে দেখার পরেও কোনো গন্ধ না পান তবে বুঝবেন কাঁঠাল এখনও ভালো করে পাকেনি।

* কাঁঠাল কেনার সময় খেয়াল রাখুন তা যেন অক্ষত থাকে। কাঁঠালের কোনো অংশে যদি বাড়তি চাপ লেগে নরম হয়ে যায় তাহলে তা কিনবেন না।

* বেশি নরম কিংবা তুলতুলে কাঁঠাল কেনা থেকে বিরত থাকুন। এমন কাঁঠালের ভেতরের কোয়াগুলোও বেশি নরম থাকে।

* অনেক সময় কাঁঠাল কেটে তার পর বিক্রি করা হয়। এতে ভেতরের অংশ দেখে স্বাদ কিংবা অন্যান্য গুণাগুণ অনুমান করা যায়। এ ধরনের কাঁঠাল কেনার ক্ষেত্রে ভেতরের কোয়াগুলো যেন অক্ষত, নরম ও তাজা থাকে এমন দেখে কিনুন।

Facebook Comments
error: Content is protected !!