চশমা ব্যবহারের প্রয়োজনীয়তা অনেক

লেখক:
প্রকাশ: ২ years ago

বিভিন্ন কারণে মানুষ চোখে কম দেখতে পারেন। দৃষ্টিশক্তির পরিমাণ স্বাভাবিকের কম হলে; কিন্তু দৃশ্যমান কোনো গঠনগত পরিবর্তন বা চোখে যদি কোনো রোগ না থাকে, চশমা দিয়ে সে তার উন্নতি ঘটানো সম্ভব। এটি সাধারণত চার ধরনের হয়ে থাকে। এর মধ্যে একটি হলো- মায়োপিয়া। এ ধরনের রোগী কাছের জিনিস মোটামুটি ভালো দেখতে পেলেও দূরের বস্তু ঝাপসা দেখেন। মাইনাস পাওয়ারের চশমা পরলে এ সমস্যার একটা সমাধান মেলে।

যাদের চোখে ছয় ডায়াপটারের বেশি মাইনাস পাওয়ারের লেন্স লাগে এবং বয়স বাড়ার সঙ্গে সঙ্গে চোখের পাওয়ারও বাড়তে থাকে, তখন তাকে বলে প্যাথলজিক্যাল মায়োপিয়া। এ রোগে আক্রান্তদের সবসময় চোখের আঘাত থেকে সাবধান থাকতে হয়। নিয়মিতভাবে ডাক্তারের পরামর্শে চোখের পাওয়ার ও রেটিনা পরীক্ষা করিয়ে নেওয়া উত্তম।

হাইপারোপিয়ায় রোগী দূর এবং কাছের জিনিস ঝাপসা দেখেন এবং কাজ করার সময় চোখের ওপর চাপ পড়ায় মাথাব্যথা হয়। স্বাভাবিক চোখের চেয়ে এদের চোখ একটু ছোট থাকে। প্লাস লেন্সের চশমা ব্যবহার করে এ সমস্যার সমাধান করা যায়।

অ্যাসটিগম্যাটিজম হলো- দৃষ্টি স্বল্পতা, যাতে রোগীর কর্নিয়ার যে কোনো একদিকে পাওয়ার পরিবর্তন হয়ে দৃষ্টি ঝাপসা হয়। সিলিন্ডার লেন্স ব্যবহারে এ সমস্যার সমাধান সম্ভব।

প্রেসবায়োপিয়া হলো- বয়সজনিত কারণে চোখের গঠনগত পরিবর্তনের ফলে চোখের লেন্সের ইলাসটিসিটি হ্রাস পায়। ফলে কাছের জিনিস দেখতে আকার পরিবর্তন করার ক্ষমতা কমে যায় এবং কাছের জিনিস ঝাপসা দেখায়।

চিকিৎসা : চিকিৎসকের পরামর্শে রোগের ধরন অনুযায়ী পাওয়ার পরীক্ষা করে চশমা ব্যবহার করা যেতে পারে। চশমা যারা পরতে চান না, তারা কন্টাক্ট লেন্স ব্যবহার করতে পারেন। তবে কন্টাক্ট লেন্স ব্যবহারবিধি জটিল। তাই অনেকেরই ব্যবহার করা সম্ভব হয় না। বর্তমানে লেজার সার্জারির মাধ্যমে এসব সমস্যার সমাধান করা যায়।

এক্সাইমার লেজার ব্যবহার করে চোখের পাওয়ার পরিবর্তন করে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনা যায়। এ পদ্ধতির নাম ল্যাসিক রিফ্রাকটিভ সার্জারি। এ পদ্ধতির মাধ্যমে ১৫ ডায়াপটার পর্যন্ত মায়োপিয়া, ৫ ডায়াপটার পর্যন্ত অ্যাসটিগম্যাটিজম এবং ৭ ডায়াপটার পর্যন্ত হাইপারোপিয়ার চিকিৎসা সম্ভব। বড় সুবিধা হলো, ল্যাসিক করার পর সাধারণত চশমা অথবা কন্টাক্ট লেন্স ব্যবহার করার প্রয়োজন পড়ে না।

লেখক : প্রাক্তন সহযোগী অধ্যাপক, জাতীয় চক্ষুবিজ্ঞান প্রতিষ্ঠান ও হাসপাতাল চেম্বার : আইডিয়াল আই কেয়ার সেন্টার ৩৮/৩-৪, রিং রোড, শ্যামলী, ঢাকা ০১৮১৯২১২৭৪৯, ০১৯২০৯৬২৫১২

Facebook Comments
error: Content is protected !!