দুধে ভেজাল আছে কিনা বুঝবেন কীভাবে?

লেখক:
প্রকাশ: ৬ দিন আগে

প্রতিদিন দুধ পান করার পরামর্শ দেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। দুধ স্বাস্থ্যের জন্য উপকারী। তবে, সেটি ভেজাল মুক্ত দুধ। আপনিও যদি ঘরে বসে দুধের বিশুদ্ধতা পরীক্ষা করতে চান, তাহলে এই পদ্ধতিগুলো ব্যবহার করে দেখতে পারেন। 

ফোটানোর চেষ্টা করুন : দুধের বিশুদ্ধতা পরীক্ষা করতে, দুধকে কম আঁচে প্রায় ২-৩ ঘণ্টা ফোটান। দুধ যদি দই হয়ে যায় তাহলে তা একেবারে খাঁটি। সেই সঙ্গে যদি এই দুধে শক্ত দানা দেখা দেয়, তাহলে বুঝবেন দুধে স্টার্চ মেশানো হয়েছে।

গন্ধ বলে দেবে দুধ খাঁটি কিনা : আসল দুধে কিছুটা মিষ্টি গন্ধ থাকে। সেই সঙ্গে যদি দুধে কোনো রকমের তীব্র বা কৃত্রিম গন্ধ পাওয়া যায়, তাহলে বুঝতে হবে দুধে অবশ্যই কিছু না কিছু ভেজাল আছে।

ফেনা : একটি কাঁচের বোতলে এক চামচ দুধ রাখুন এবং তারপর বোতলটি ভালো করে নেড়ে নিন। আপনি যদি দুধে প্রচুর ফেনা দেখতে পান তবে আপনার অবগতির জন্য জানিয়ে রাখি যে, এই দুধে ডিটারজেন্ট মেশানো হয়েছে। একই সময়ে, যদি ফেনা খুব কম হয় এবং অল্প সময়ের মধ্যে অদৃশ্য হয়ে যায় তবে বুঝবেন দুধ খাঁটি।

রঙের দিকে মনোযোগ দিন : দুধের সাদা রং এর বিশুদ্ধতার পরিচয় দেয়। দুধ ফুটানোর পর বা ফ্রিজে রাখার পর যদি দুধ হালকা হলুদ হয়ে যায়, তাহলে সাবধান হওয়া উচিত। দুধকে ঘন করার জন্য এতে ইউরিয়া মেশানো হয়। যার ফলে এর রং সাদার বদলে হলুদ হয়ে যায়।

Facebook Comments
error: Content is protected !!