রক্তে দ্রুত হিমোগ্লোবিন বাড়াতে করণীয়

লেখক:
প্রকাশ: ১ মাস আগে

রক্তে হিমোগ্লোবিনের পরিমাণ দ্রুত বাড়াতে প্রয়োজন পর্যাপ্ত প্রাণিজ প্রোটিন। সকল ধরনের লাল মাংস; যেমন গরুর মাংস, খাসির মাংস এবং কলিজা আয়রণের সবচেয়ে ভালো উৎসগুলোর একটি। আয়রণ হিমোগ্লোবিন উৎপাদনের জন্য জরুরি। মুরগির মাংস লাল মাংস না হলেও তাও দেহকে বিশাল পরিমাণে আয়রণ সরবরাহ করতে পারে।

হিমোগ্লোবিন হচ্ছে শরীরে অক্সিজেনবাহী লৌহসমৃদ্ধ মেটালোপ্রোটিন। রক্তে হিমোগ্লোবিনের পরিমাণ কমে গেলে শরীরে নানারকম সমস্যা দেখা দেয়। অনেকে মনে করেন পর্যাপ্ত পরিমাণ আয়রনসমৃদ্ধ খাবার খেলেই পর্যাপ্ত হিমোগ্লোবিন পাওয়া যায়। ডায়েটিশিয়ানরা বলছেন, এমন ধারনা ঠিক নয়।

 

 

ডায়েটিশিয়ান ফারাহ্ দীবার পরামর্শ—

রক্তে হিমোগ্লোবিন অনেক কারণেই কমে যেতে পারে। এর মধ্যে খাবারের ম্যাল নিউট্রেশন বা অপুষ্টি অন্যতম একটি কারণ। খাবারের অনেকগুলো উপাদান আছে যেগুলো রক্তে হিমোগ্লোবিনের পরিমাণ বাড়াতে সহায়তা করতে পারে। এর মধ্যে ভিটামিন সি একটি গুরুত্বপূর্ণ উপাদান। শুধু আয়রন খেলেই হিমোগ্লোবিন বাড়বে এমন কোনো কথা নেই। অ্যানিমেল সোর্স বা প্রাণীজ উৎস থেকে খাবার খেলে হিমোগ্লোবিন দ্রুত বাড়ে। যেমন— গরু, খাসির মাংস। গরুর কলিজা, মুরগির কলিজা। এগুলো খেলে রক্তে হিমোগ্লোবিনের পরিমাণ দ্রুত বাড়ে।

 

উদ্ভিজ উৎস থেকেও রক্তে হিমোগ্লোবিন বাড়ানোর উপাদান পেতে পারেন। যেমন— কচুর শাক, কচুর লতি, কলমি শাক; এগুলোর সঙ্গে অবশ্যই ভিটামিন সি হিসেবে একটি লেবু বা একটি কাঁচামরিচ খেতে হবে।

ধনিয়া পাতা বা পুদিনা পাতা পাটায় পিষে এর সঙ্গে ভিটামিন সি হিসেবে কাঁচামরিচ, তেঁতুল, একটু রসুন এবং আদা যদি যুক্ত করেন তাহলে এটা আপনার খাবারের রুচিও বাড়াবে এবং খুব দ্রুত রক্তে হিমোগ্লোবিন বাড়াতে সহায়তা করবে।
আরও বিস্তারিত জানতে বিশেষজ্ঞের পরামর্শ নিন।

Facebook Comments
error: Content is protected !!