অন্ধত্ব: ওভারভিউ, লক্ষণ ও চিকিত্সা

লেখক:
প্রকাশ: ৩ years ago

অন্ধত্ব কী?

অন্ধত্বকে দৃষ্টিহীন বা দৃষ্টিহীন হওয়ার রাষ্ট্র হিসাবে সংজ্ঞায়িত করা হয়। এই অবস্থায়, কোনও ব্যক্তি দেখতে অক্ষম এবং চশমা বা কন্টাক্ট লেন্স দিয়ে দৃষ্টিশক্তি হ্রাস সংশোধন করা যায় না। চিকিত্সা শব্দটিতে এটি একটি দৃষ্টি প্রতিবন্ধকতা যেখানে অন্ধ ব্যক্তির সম্পূর্ণ অন্ধকার দৃষ্টি থাকতে পারে। অন্ধত্ব শব্দটি সাধারণত এক বা উভয় চোখে তীব্র দৃষ্টিশক্তি হ্রাস বর্ণনা করতে ব্যবহৃত হয়।

সম্পূর্ণ অন্ধত্ব মানে একটি ব্যক্তি কিছু দেখতে বা হালকা (সম্পূর্ণ অন্ধকার) দেখতে পারে না। আংশিক অন্ধত্ব এমন একটি অবস্থা যেখানে দৃষ্টিশক্তি সীমাবদ্ধ। দৃষ্টি প্রতিবন্ধকতা, বা স্বল্প দৃষ্টি থাকার অর্থ এমনকি চশমা, কন্টাক্ট লেন্স, ওষুধ বা অস্ত্রোপচারের মাধ্যমেও কেউ ভাল দেখতে পায় না।

দৃষ্টি প্রতিবন্ধকতা হালকা থেকে গুরুতর হতে পারে। চশমা বা কন্টাক্ট লেন্স সহ 20/200 এর চেয়ে খারাপ দৃষ্টিশক্তিযুক্ত ব্যক্তিদের আইনত অন্ধ বলে বিবেচনা করা হয়। স্বাস্থ্যকর চোখযুক্ত ব্যক্তি 200 ফুট দূরে কী দেখতে পাবে, আইনত অন্ধ ব্যক্তি কেবল 20 ফুট দূরে দেখতে পাবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লুএইচও) অন্ধত্বকে 3/60 এর চেয়ে কম ভিজ্যুয়াল তীক্ষ্ণতা হিসাবে সংজ্ঞায়িত করে। যেহেতু ভারতে অন্ধত্ব নিয়ন্ত্রণের জাতীয় প্রোগ্রাম (এনপিসিবি), অন্ধত্বকে //6০ এর দৃষ্টিভঙ্গি হিসাবে সংজ্ঞায়িত করেছে।

অন্ধত্ব কত সাধারণ?

বিশ্বব্যাপী 39 মিলিয়ন অন্ধ মানুষ এবং এর মধ্যে ১২ মিলিয়ন ভারতবর্ষের, যার অর্থ ভারত এখন বিশ্বের বৃহত্তম সংখ্যায় অন্ধ লোকের বাসস্থান।

বিশ্বজুড়ে, বিভিন্ন কারণে 300 মিলিয়ন থেকে 400 মিলিয়ন মানুষ দৃষ্টি প্রতিবন্ধী। এই গোষ্ঠীর মধ্যে প্রায় 50 মিলিয়ন মানুষ সম্পূর্ণ অন্ধ। 80 বছরের বেশি বয়সীদের মধ্যে প্রায় 50% অন্ধত্ব দেখা দেয়।

অন্ধত্বের লক্ষণগুলি কী কী?

  • হঠাৎ দৃষ্টিশক্তি হ্রাস: হঠাৎ দৃষ্টিশক্তি হ্রাস চোখের বিভিন্ন রোগ এবং অবস্থার সংকেত দিতে পারে। একটি হ’ল ম্যাকুলার অবক্ষয়, এটি বয়স-সম্পর্কিত ম্যাকুলার অবক্ষয় বা এএমডি নামেও পরিচিত, যা 65 বা তার বেশি বয়সের লোকেদের দৃষ্টি হ্রাসের একটি প্রধান কারণ। এএমডি দ্বারা সৃষ্ট দৃষ্টি হ্রাস ক্রমান্বয়ে হতে পারে, তবে কিছু ক্ষেত্রে এটি হঠাৎ হতে পারে – যখন চোখের রক্তনালীগুলি রেটিনার নীচে তরল বা রক্ত ​​ফাঁস করে দেয় যা স্নায়ু কোষ দ্বারা গঠিত যা আপনাকে দেখতে দেয়।
  • চোখের আঘাত: চোখের কোনও উল্লেখযোগ্য আঘাতের ডাক্তার দ্বারা মূল্যায়ন করা উচিত, বিশেষত যদি লালতা বা ব্যথা থাকে যা 15 থেকে 20 মিনিটের বেশি স্থায়ী হয়।
  • অবিরাম অস্বস্তি: এমন কোনও ক্রিয়াকলাপ করার পরে আপনার চোখের কোনও অস্বস্তি অনুভব করা যাতে কোনও ছোট কণা আপনার চোখে haveুকে পড়েছিল, যেমন হাতুড়ি দেওয়া বা গাড়ির নীচে কাজ করা, এটিকে এড়িয়ে যাবেন না। আপনার চোখে কোনও বিদেশী কণা নেই, যা সংক্রমণের কারণ হতে পারে তা নিশ্চিত করার জন্য আপনার চোখের ডাক্তার দ্বারা পরীক্ষা করুন।
  • লাল চোখ: উভয় চোখের লালভাব হ’ল ঠাণ্ডা, কনজেক্টিভাইটিস বা গৌণ সংক্রমণের লক্ষণ হতে পারে যা স্ব-নিরাময় হয়। তবে এক চোখের লালচে হতে পারে গভীর প্রদাহের কারণে, যেমন স্ক্লেরাইটিস বা ইউভাইটিস।
  • ঝাপসা দৃষ্টি: অস্পষ্ট দৃষ্টি একাধিক চোখের সমস্যার লক্ষণ হতে পারে। এক চোখের দৃষ্টি হারা স্ট্রোকের প্রাথমিক লক্ষণ হতে পারে।
  • চোখের সার্জারি: চোখের শল্য চিকিত্সার পরে, আপনি যদি কোনও লালভাব, চোখের ব্যথা বা ঝাপসা দৃষ্টি দেখতে পান তবে অবিলম্বে আপনার ডাক্তারের সাথে দেখা করার পরামর্শ দেওয়া হচ্ছে। চোখের শল্য চিকিত্সার পরে অনুসরণ করা বিবেচনা করা উচিত।

বৃদ্ধদের অন্ধ হওয়ার কারণগুলি কী কী?

  1. বয়স-সম্পর্কিত ম্যাকুলার অবক্ষয়: বয়স সম্পর্কিত ম্যাকুলার ডিজেনারেশন (এএমডি) দ্বারা আইনী অন্ধত্ব দেখা দিতে পারে কারণ এই রোগটি ম্যাকুলার (রেটিনার বিশেষায়িত কেন্দ্রীয় অংশ) দ্বারা প্রদত্ত কেন্দ্রীয় দৃষ্টিকে প্রভাবিত করে। উভয় চোখে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ ম্যাকুলাসের রোগীদের চোখের চার্টে 20/200 বা এর চেয়ে খারাপ এর চাক্ষুষ তীক্ষ্ণতা পরিমাপ করা হয়। যাইহোক, তাদের পেরিফেরিয়াল, বা পার্শ্ব দর্শন সাধারণত অক্ষত থাকে, তাই তারা আকার এবং গতিপথ দেখতে পারে এবং প্রশস্তকরণ এবং উজ্জ্বল আলোগুলির সাহায্যে বড় অক্ষরগুলি পড়তে পারে।
  2. ডায়াবেটিক রেটিনা ক্ষয়: আইনী অন্ধত্বের কারণ হতে পারে এমন আরও একটি রেটিনা রোগ হ’ল ডায়াবেটিক রেটিনোপ্যাথি। ডায়াবেটিসে আক্রান্ত রোগীরা রেটিনার ফোলাভাব বা রক্তপাত থেকে বা রেটিনা বিচ্ছিন্নতা থেকে দৃষ্টি হারাতে পারেন। ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তি রেটিনার বিশেষজ্ঞের কাছ থেকে ভাল রক্তে সুগার এবং রক্তচাপ নিয়ন্ত্রণ এবং বার্ষিক চক্ষু পরীক্ষা দিয়ে আইনী অন্ধত্বের ঝুঁকি হ্রাস করতে পারে।
  3. গ্লুকোমা: আইনী অন্ধত্বও হতে পারে গ্লুকোমা এটি এমন একটি রোগ যেখানে চোখের বলের চাপ বৃদ্ধি পায় এবং রেটিনাল নিউরনগুলির মৃত্যু ঘটে যা চোখ থেকে মস্তিষ্কে সংকেত প্রেরণ করে। এই রোগটি প্রায়শই সময়ের সাথে ধীরে ধীরে অগ্রসর হয়, রোগীরা তাদের চাক্ষুষ ক্ষেত্র এবং / অথবা ভিজ্যুয়াল তীক্ষ্ণতার কিছু অংশ হারাতে থাকে। যদি ভিজ্যুয়াল ফিল্ডটি 20 ডিগ্রি বা তারও কম হয়ে যায় তবে রোগী আইনত অন্ধ। অনুভূমিক সমতলটিতে স্বাভাবিক বাইনোকুলার ভিজ্যুয়াল ফিল্ড (উভয় চোখ ব্যবহার করে) প্রায় 180 ডিগ্রি। চাক্ষুষ ক্ষেত্রের ক্ষতির অগ্রগতি সাধারণত ationsষধ এবং / অথবা সার্জারির সাহায্যে চোখের চাপকে হ্রাস করে বা বন্ধ করা যেতে পারে।
  4. ছানি: মারাত্মক ছানি (লেন্সের ক্লাউডিং) এর ফলে 20/200 বা তারও কম ভিজ্যুয়াল তীক্ষ্ণতা ঝরে যেতে পারে কারণ ছানি চোখের পিছনে রেটিনা পৌঁছানোর জন্য পর্যাপ্ত আলোর অনুমতি দেয় না। ভাগ্যক্রমে, ছানিটি ছত্রাকজনিতভাবে অপসারণ করা যেতে পারে এবং মেঘলা লেন্সগুলি একটি পরিষ্কার কৃত্রিম দিয়ে প্রতিস্থাপন করা যেতে পারে, সময়মত চিকিত্সা করা হলে সাধারণত উল্লেখযোগ্যভাবে উন্নত দৃষ্টি তৈরি হয়।
  5. শৈশব অন্ধত্ব: প্রায় ১.৪ মিলিয়ন শিশু অন্ধ এবং 1.4 মিলিয়ন অনিয়ন্ত্রিত প্রতিসরণমূলক ত্রুটির মতো কারণে দৃষ্টিহীন হয়ে পড়েছে, ভিটামিন এ এর ​​অভাব, ছানি বা আঘাত।

অন্ধত্ব নির্ণয় করা হয় কীভাবে?

চক্ষু বিশেষজ্ঞরা হলেন বিশেষজ্ঞ, যাদের অন্ধত্বের কারণ নির্ণয় এবং চিকিত্সা সরবরাহ করার জ্ঞান এবং সরঞ্জাম রয়েছে have

অন্ধত্ব প্রতিটি চোখ পৃথক পৃথকভাবে পরীক্ষা করে এবং চাক্ষুষ তীক্ষ্ণতা এবং চাক্ষুষ ক্ষেত্র, বা পেরিফেরিয়াল দৃষ্টি পরিমাপ করে নির্ণয় করা হয়। মানুষের এক (একতরফা অন্ধত্ব) বা উভয় চোখে (দ্বিপক্ষীয় অন্ধত্ব) অন্ধত্ব থাকতে পারে। অন্ধত্ব সম্পর্কিত অতীত বা পারিবারিক ইতিহাস অন্ধত্বের কারণ নির্ণয় করতে সহায়ক হতে পারে। হঠাৎ প্রারম্ভিক দরিদ্র দৃষ্টি প্রগতিশীল বা দীর্ঘস্থায়ী অন্ধত্বের চেয়ে সম্ভাব্য কারণগুলির মধ্যে পৃথক। অস্থায়ী অন্ধত্ব স্থায়ী অন্ধত্ব থেকে কারণ পৃথক। চক্ষু বিশেষজ্ঞের দ্বারা পুঙ্খানুপুঙ্খ পরীক্ষা করে অন্ধত্বের কারণ তৈরি করা হয়।

আপনার দৃষ্টি রক্ষার জন্য যত তাড়াতাড়ি নির্ণয় এবং চিকিত্সা করা তত ভাল।

অন্ধত্বকে কীভাবে চিকিত্সা করা যায়?

অন্ধত্বের চিকিত্সা পুরোপুরি কারণের উপর নির্ভর করে। অন্ধত্বের একাধিক প্রকার রয়েছে যেমন রাতের অন্ধত্ব, বর্ণ অন্ধত্ব ইত্যাদি Hence তাই অন্ধত্বের চিকিত্সা পরিবর্তিত হয় এবং তীব্রতার উপর নির্ভর করে দীর্ঘায়িত চিকিত্সার যত্ন নেওয়া প্রয়োজন।

  • সার্জারি:
  1. রিফেক্টিভ সার্জারি মায়োপিয়া (অদূরদর্শীতা) এবং হাইপারমেট্রোপিয়া (দূরদৃষ্টি) এর মতো চোখের বেশ কয়েকটি সাধারণ অবস্থার সংশোধন করার জন্য বিভিন্ন প্রযুক্তি এবং প্রক্রিয়াগুলি অন্তর্ভুক্ত করে।
  2. অনেক ধরনের আছে গ্লুকোমা শল্য চিকিত্সা, এবং এই ধরণের বিভিন্নতা বা সংমিশ্রণ ইন্ট্রাওকুলার চাপ কমাতে সহায়তা করে।
  3. চোখের ছানি (চোখের লেন্সের মেঘলাভাব) এর কারণে অন্ধত্ব বা দৃষ্টি প্রতিবন্ধকতা সবচেয়ে সাধারণ এবং যথাযথ সময়ে সফলভাবে সফলভাবে সংশোধন করা হয়।
  4. ডায়াবেটিস বা হাইপারট্রেসিভ রেটিনোপ্যাথি যদি তাড়াতাড়ি মোকাবেলা করা হয় তবে অন্ধত্ব প্রতিরোধ করতে পারে। রেটিনা বিচ্ছিন্নতা এবং রেটিনোপ্যাথিগুলির জন্য বিভিন্ন সার্জারি রয়েছে।
  5. অন্যান্য থেরাপি: একটি জিন থেরাপি অনুপস্থিত বা পরিবর্তিত কোনও জিনের কার্যকরী অনুলিপি সরবরাহ করে কাজ করে। জিনগত থেরাপি জিনগত কারণ এবং চোখের অন্যান্য রোগের কারণে অন্ধত্বের চিকিত্সার জন্য বিশেষভাবে উপযুক্ত।

A visually impaired elementary school girl is sitting at her desk. She is smiling at the camera while taking a break from reading a textbook.

অন্ধত্ব সামলাতে কোন জীবনযাত্রার পরিবর্তন প্রয়োজন?

চাক্ষুষ প্রতিবন্ধকতা স্বাস্থ্য এবং সুস্বাস্থ্যের জন্য পরিণতি তৈরি করার ক্ষমতা রাখে। বিশেষত বয়স্ক ব্যক্তিদের মধ্যে চাক্ষুষ প্রতিবন্ধকতা বাড়ছে। এটি স্বীকৃত যে চাক্ষুষ প্রতিবন্ধকতাযুক্ত ব্যক্তিদের তথ্য এবং স্বাস্থ্যসেবা সুবিধাগুলি সীমিত হতে পারে এবং সর্বোত্তম যত্ন নেওয়া সম্ভব নাও হতে পারে, কারণ সমস্ত স্বাস্থ্যসেবা পেশাদার দৃষ্টিভঙ্গির সাথে সম্পর্কিত নির্দিষ্ট প্রয়োজন সম্পর্কে সচেতন নয়।

  • কার্যকর স্বাস্থ্যসেবা ব্যবস্থার পূর্বশর্ত হ’ল প্রশিক্ষিত কর্মীরা এই সত্যটি সম্পর্কে সচেতন যে লোকেরা দৃষ্টিভঙ্গিতে সমস্যা হতে পারে এবং উপলব্ধ চিকিত্সার পদ্ধতি সম্পর্কে সচেতন।
  • দৃষ্টি প্রতিবন্ধী ক্লায়েন্টদের সাথে যোগাযোগ এবং যোগাযোগের সক্ষম হওয়ার বিভিন্ন উপায়ে অবশ্যই ব্যক্তিগত প্রয়োজন অনুসারে তৈরি করতে হবে এবং সর্বদা উপলব্ধ থাকতে হবে।
  • ব্রেইল শেখা দরকারী হতে পারে, কারণ এটি যোগাযোগের সমস্যাগুলি সহজ করবে এবং রোগী এবং যত্নশীলের মধ্যে পারস্পরিক মিথস্ক্রিয়াকে উন্নত করবে।
  • এছাড়াও, আলোকসজ্জার উন্নতি এবং ঘর সংগঠিত করার জন্য, থাকার জায়গাকে বাধা এবং বিপত্তি থেকে পরিষ্কার রাখতে দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য সহায়ক হবে। ম্যাগনিফায়ার, পেনলাইটস, অডিও পণ্য এবং টেলিফোন যেমন সহায়ক ডিভাইস চাক্ষুষ প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য দরকারী হবে।
  • দৃষ্টিশক্তি হ্রাস পাওয়া বেশিরভাগ লোকেরা দেখতে পান যে কমে যাওয়ার সাথে সাথে চোখের দৃষ্টি কমে যাওয়ার সাথে তাদের আত্মবিশ্বাস বাড়বে। পুনর্বাসন প্রশিক্ষণে অংশ নিয়ে এবং সেখানে শেখানো কৌশলগুলি ব্যবহার করে, আপনার প্রিয়জন সম্ভবত তাদের নতুন দক্ষতার উপর বিশ্বাস রাখতে শুরু করবেন এবং ভবিষ্যতের বিষয়ে আরও ভাল বোধ করবেন
Facebook Comments
error: Content is protected !!