ফ্যাশন ডিজাইনে ক্যারিয়ার হাতছানি

লেখক:
প্রকাশ: ৪ years ago

বর্তমান চাকরির বাজারে ক্যারিয়ার বিবেচনায় গুরুত্ব পাচ্ছে কর্মমুখী শিক্ষা। শিক্ষার্থী এবং চাকরি প্রত্যাশীরা কর্মমুখী ও সৃষ্টিশীল বিষয়ের ওপর পড়াশোনা করে স্বাবলম্বী হচ্ছেন। এসব বিষয়ের মধ্যে অন্যতম ফ্যাশন ডিজাইন, অ্যাপারেল মার্চেন্ডাইজিং, ইন্টেরিয়র ডিজাইন ও গ্রাফিক্স ডিজাইন।

অনেকেই এসব বিষয়ে কোর্স করে উজ্জ্বল ক্যারিয়ার গড়েছেন। ঢাকার ধানমণ্ডিতে ন্যাশনাল ইন্সটিটিউট অব ডিজাইনে (এনআইডি) জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে বিভিন্ন সৃষ্টিশীল বিষয়ে চার বছরমেয়াদি বিএসসি অনার্স কোর্স পড়ার সুয়োগ রয়েছে। এছাড়াও এখানে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে প্রোগ্রাম কোর্স করার সুযোগ।

বিএসসি অনার্স ও প্রোগ্রাম কোর্স : এনআইডির সিইও ফ্যাশন ডিজাইনার মারুফ চৌধুরী জানান, ফ্যাশন ডিজাইন অ্যান্ড টেকনোলজি (এফডিটি), অ্যাপারেল ম্যানুফেকচারিং অ্যান্ড টেকনোলজি (এমটি) এসব বিষয়ে অনার্স কোর্স সম্পন্নের মাধ্যমে ক্যারিয়ার গড়ার সুযোগ রয়েছে এনআইডিতে।

জাতীয় বিশ্ববিদ্যালয় ছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইউ অ্যান্ড আই অ্যালায়েন্স বিভাগের মাধ্যমে ১ বছর ও ৬ মাসমেয়াদি ফ্যাশন ডিজাইন, ইন্টেরিয়র ডিজাইন, অ্যাপারেল মার্চেন্ডাইজিং ও গ্রাফিক্স ডিজাইন প্রোগ্রাম কোর্স সার্টিফিকেট দেয়া হয়। এসব কোর্সে মেধাবী শিক্ষার্থীদের জন্য রয়েছে বিশেষ ছাড়ের ব্যবস্থা।

হোস্টেল সুবিধা এবং চাকরিজীবীদের আলাদা শিফটে ক্লাসের সুযোগের পাশাপাশি কোর্স শেষে উপযুক্ত শিক্ষার্থীদের জন্য চাকরির ব্যবস্থা ও করে থাকে প্রতিষ্ঠানটি। এমনটাই জানালেন প্রতিষ্ঠানের কর্মকর্তারা।

কেন পড়বেন এসব বিষয়ে : অন্যান্য বিষয়ে ডিগ্রি নেয়ার পর গতানুগতিক চাকরির পেছনে ছুটতে হয় শিক্ষার্থীদের। চাহিদার তুলনায় টেক্সটাইল/গার্মেন্ট শিল্পে যোগ্যতাসম্পন্ন শিক্ষিত প্রার্থীর সংখ্যা বাংলাদেশে অনেক কম। তাই ক্রমবর্ধমান টেক্সটাইল মিল, বায়িং হাউস, বুটিক হাউস, ফ্যাশন হাউস ও গার্মেন্ট শিল্প প্রতিষ্ঠানে ফ্যাশন ডিজাইন ও অ্যাপারেল মার্চেন্ডাইজিংয়ে ডিগ্রি নেয়া প্রার্থীদের চাহিদা এতটাই বেশি যে পাস করে বের হওয়ার সঙ্গে সঙ্গেই চাকরি পাওয়া যায়।

নানা সুযোগ : চাকরির বাজারে এনআইডি থেকে পাস করা ছাত্রছাত্রীদের ব্যাপক চাহিদা রয়েছে। এনআইডিতে শিক্ষার জন্য রয়েছে প্রয়োজনীয় উপকরণ ও আধুনিক সুযোগ-সুবিধা। সৃষ্টিশীল বিষয়ের ওপর পড়াশোনার জন্য এখানে রয়েছে উন্নত ও মনোরম পরিবেশ। ভর্তির জন্য রয়েছে শিক্ষার্থীদের বিশেষ কোটা। দরিদ্র, মুক্তিযোদ্ধা, মেধাবী এসব বিষয়ের ওপর ভিত্তি করে কোটা নির্ধারণ করা হয়ে থাকে।

সার্বিক যোগাযোগ : এনআইডি ক্যাম্পাস, ৩৮/১, রোড-২, ধানমণ্ডি (রাইফেলস্ স্কয়ারের বিপরীতে), ঢাকা। ফোন : ০১৯২১৬৬৮৯৯৯, ০১৭৬২৩৭৫২৯৯, ৯৬১১৭৬৫। ওয়েবসাইট : nid-info.com

Facebook Comments
error: Content is protected !!