সহজে ঘরেই তৈরি করুন ডেজার্ট

লেখক:
প্রকাশ: ৩ years ago

অতিথি আপ্যায়নে থাকতেই হবে কোনো নো কোনো ডেজার্ট। আর সেটি যদি হয় ঘরে বানানো তাহলে তো কথাই নেই। শিখে নেয়া যাক কয়েক পদের ডেজার্ট তৈরি।

ক্রিম কাস্টার্ড

উপকরণ: পাউরুটি ৪ স্লাইস, গুঁড়ো দুধ ফুলক্রিম পৌনে ১ কাপ, ভ্যানিলা কোয়ার্টার চা-চামচ, জিরোক্যাল কোয়ার্টার কাপ, পানি দেড় কাপ, পেস্তাবাদাম পছন্দ অনুযায়ী। ফ্রুটস ওপরে সাজানোর জন্য পরিমাণমতো।

প্রণালী: পাউরুটি ডুবো পানিতে ভিজিয়ে নিংড়ে নিন। সব উপকরণ একত্রে নিয়ে মিক্সচারে কয়েক সেকেন্ড মেশান অথবা পাউরুটি, দুধ, জিরোক্যাল একত্রে হাতে ভালোভাবে মসৃণ করে মেখে পানি দিয়ে ফেটুন। চুলায় দিয়ে মৃদু আঁচে নাড়ুন। কয়েকবার ফুটে উঠলে নামান। বাটিতে ঢালুন। ঠাণ্ডা হলে ফল-বাদাম কুচি দিয়ে পরিবেশন করুন।

ছানার পায়েস:

উপকরণ: দুধ ২ লিটার, জিরোক্যাল ১ কাপ, লেবু ২টি, এলাচ ৩টি, গোলাপজল পরিমাণমতো।

প্রণালী: প্রথমে আধা লিটার দুধে লেবুর রস দিয়ে ছানা আলাদা তৈরি করে নিন। এরপর বাকি দেড় লিটার দুধ চুলায় জ্বাল দিন। দু-তিনটা বলক এলে তার মধ্যে ছানা, এলাচ ও জিরোক্যাল দিয়ে জ্বাল দিন। মিশ্রণটি যখন ঘন হয়ে আসবে তখন গোলাপজল দিয়ে নামিয়ে পাত্রে ঢালুন। এরপর ঠান্ডা হলে ফ্রিজে তুলে রাখুন। ফ্রিজ থেকে বের করে পরিবেশনের আগে কিশমিশ ছড়িয়ে দিন।

তিরা মিসু

উপকরণ: ফ্রেশ ক্রিম ১ টিন। হুইপড ক্রিম ১ প্যাকেট, মেরি বিস্কুটের গুঁড়ো ১ কাপ, মিক্সড ফ্রুট ১ কাপ, জিরোক্যাল ১ টেবিল চামচ, ঠান্ডা দুধ, গ্রেটেট চকোলেট আধা কাপ করে।

প্রণালী
হুইপড ক্রিম ঠান্ডা দুধ দিয়ে ভালোভাবে বিট করুন যতক্ষণ না ফ্লাপি হয়। বিস্কুটের গুঁড়োয় জিরোক্যাল মিশিয়ে রাখুন। সার্ভিং ডিশে বিস্কুটের গুঁড়ো বিছিয়ে দিন। বিট করে রাখা হুইপড ক্রিমের সঙ্গে ফ্রেশ ক্রিম ভালো করে মেশান। এখন বিস্কুটের গুঁড়োর ওপর ক্রিমের মিশ্রণ ঢেলে দিন। ক্রিমের ওপর মিক্সড ফ্রুট বিছিয়ে দিন। এর ওপর আবার ক্রিম দিয়ে গ্রেটেড চকোলেট দিন। ৩-৪ লেয়ার করে ফ্রিজে রাখুন ৪-৫ ঘণ্টা। এরপর ঠান্ডা হলে পরিবেশন করুন।

আপেলের পায়েস:

উপকরণ: আপেল ৪টি, দুধ ১ লিটার, জিরোক্যাল পরিমাণমতো, কাজুবাদাম আর কিশমিশ পরিমাণমতো। গুঁড়ো দুধ ৪ চা-চামচ, আপেল টুকরো গার্নিশের জন্য।

প্রণালী
আপেলের খোসা ছাড়িয়ে কুরিয়ে নিন। কোরানো আপেল শুকনো কড়াইতে নেড়েচেড়ে নিন। দুধ আঁচে বসিয়ে ফুটতে থাকার অপেক্ষা করুন। হয়ে গেলে জিরোক্যাল দিয়ে ভালো করে নেড়ে দিন। দুধে আপেল কোরানো মিশিয়ে ভালো করে নাড়তে থাকুন। ঘন হলে প্রথমে গুঁড়ো দুধ তারপর কাজুবাদাম ও কিশমিশ মেশান। ফুটলে নামিয়ে ঠান্ডা করুন। এরপর পাত্রে সাজিয়ে পরিবেশন করুন।

Facebook Comments
error: Content is protected !!