জাফরানি মালাই সেমাই

লেখক:
প্রকাশ: ৫ years ago

ঈদ এসে গেলো বলে।আর ঈদের দিন ডেজার্টে সেমাই ছাড়া তো ভাবাই যায় না।তবে এবার ঈদে তৈরি করে ফেলতে পারেন সেমাইয়’র ব্যতিক্রমী কিছু আইটেম। তাহলে জেনে নিন এমনি দু’টি সুস্বাদু সেমাইয়’র রেসিপি।

জাফরানি মালাই সেমাই

উপকরণ : লাচ্ছা সেমাই ১ প্যাকেট, ঘি ৩ টেবিল চামচ, সাগু আধা কাপ, দুধ ১ লিটার, কনডেন্সড মিল্ক ১ কৌটা, চিনি আধা কাপ, মালাই ২ কাপ, ভ্যানিলা আইসক্রিম প্রয়োজন মতো, জাফরান আধা চা চামচ, পেস্তা বাদাম কুচি ১ টেবিল চামচ।

প্রণালি : প্রথমে সেমাই ঘিয়ের মধ্যে মচমচে করে ভেজে কনডেন্সড মিল্ক দিয়ে ভালো করে নেড়ে ঠাণ্ডা করে ফ্রিজে রাখতে হবে। এরপরে সাগু দুধের মধ্যে জ্বাল দিয়ে ফুটে উঠলে চিনি দিয়ে ঘন হলে নামিয়ে ঠাণ্ডা করে ফ্রিজে রাখতে হবে।এবার দুধে জাফরান ভিজিয়ে রেখে জ্বাল দিয়ে ঘন করে মালাই করতে হবে।পরিবেশনের আগে বাটিতে প্রয়োজন মতো সেমাই, সাগু, মালাই, আইসক্রিম, বাদাম ছিটিয়ে ঠাণ্ডা ঠাণ্ডা পরিবেশন করুন।

সেমাই পুডিং

উপকরণ : লাচ্ছা সেমাই ১ কাপ, ডিম ৪ টি, কনডেন্সড মিল্ক ১ কৌটা, পানি ১ কাপ, ঘি ৪ টেবিল চামচ, ড্রাই ফ্রুটস প্রয়োজন মতো।

প্রণালি : প্রথমে সেমাই ভেজে ঠাণ্ডা করে নিন। এবার ডিম, পানি, কনডেন্সড মিল্ক একসঙ্গে ভালো করে ফেটে নিন।পুডিং মোল্ডে সেমাই দিন। ডিমের মিশ্রণটি ঢেলে প্রেশার কুকারে আধা কাপ পানি দিয়ে মোল্ডটি বসিয়ে ঢাকনা বন্ধ করে চুলায় কম আঁচে ৩০ মিনিট রাখুন।চুলা থেকে নামিয়ে একটু ঠাণ্ডা হয়ে এলে ফ্রিজে রেখে দিন।ড্রাই ফ্রুটস ছড়িয়ে ঠাণ্ডা ঠাণ্ডা পরিবেশন করুন সুস্বাদু সেমাই পুডিং।

Facebook Comments
error: Content is protected !!